নোবেল পুরস্কার ২০২২ তালিকা

নোবেল পুরস্কার ২০২২ তালিকা

পৃথিবীর সব ধরনের পুরস্কারের মধ্যে সব থেকে বেশি কাঙিক্ষত এবং মর্যাদাপূর্ণ পদক পুরস্কার হলো নোবেল পুরস্কার। নোবেল পুরস্কার সর্ব প্রথম প্রবর্তন করা হয় ১৯০১ সালে। তারপর থেকে পুরো পৃথিবী জুড়ে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি এবং আরো অনন্য আবিষ্কার ও গবেষণাসহ মানবকল্যাণমূলক কাজের জন্য এই পুরস্কার প্রদান করা হয়ে আসছে।

আজ আমরা জানব নোবেল পুরস্কার ২০২২ তালিকা। আলফ্রেড নোবেল, একজন সুয়েডীয় শিল্পপতি ও রসায়নবিদ, তার জীবদ্দশায় ১৮৯৫ সালে একটি উইল তৈরী করেন যার মর্ম অনুসারে ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার প্রচলিত হয়।

নোবেল পুরস্কার সাধারণত ৬ টি ভিন্ন বিভাগে। আর সেগুলো হলো : সাহিত্য, পদার্থবিদ্যা, মেডিসিন বা ফিজিওলজি, রসায়ন, অর্থনৈতিক বিজ্ঞান ও শান্তি পুরস্কার। শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয় নরওয়ে থেকে। আর অর্থনীতি এবং সাহিত্যের মতো অন্যান্য বিষয়ে নোবেল পুরস্কার দেওয়া হয় সুইডেন থেকে।

বছরের অক্টোবর মাস মানেই নোবেল পুরস্কার প্রদানের মৌসুম। সাধারণত চলতি বছরের অক্টোবর মাসের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয় । এবার নোবেল পুরস্কার ২০২২ পেলেন যারা পেলেন তাদের নিয়ে বিস্তারিত এবং নোবেল পুরস্কার ২০২২ তালিকা ”প্রয়োজন” পাঠকদের জন্য তুলে ধরা হলো

আরও পড়ুনঃ শেয়ার বাজার কি? শেয়ার বাজার কিভাবে কাজ করে

নোবেল পুরস্কার ২০২২

সাহিত্যে নোবেল পুরস্কার ২০২২

এ বছর সাহিত্যে নোবেল ২০২২ পুরস্কার পেলেন আনি এরনো, একজন ফরাসি নাগরিক। ৮২ বছর বয়সী আনি এরনো একজন কথাসাহিত্যিক এবং প্রায় পাঁচ দশক ধরে লেখালেখি করছেন। বেশ কিছু প্রত্যক্ষকরণে আনি উল্লেখ করেছেন যে তার লেখা উপন্যাসগুলো মূলত তার নিজের জীবন থেকে প্রত্যাদিষ্ট। তার মতে –লেখালেখি একটি রাজনৈতিক কার্যক্রমের অংশ যা সামাজিক বৈষম্যের প্রতি আমাদের চোখ খুলে দেয়। তার জীবন এবং অভিজ্ঞতার আলোকে তিনি তার দ্বন্দ্বমুখর জীবন-কথা তুলে ধরেছেন।

আনি এরনো তার লেখাতে তীব্র সাহস এবং নির্লিপ্ততার একত্রীকরণ ঘটিয়েছেন যার মাঝে জীবন সংযম,বিচ্ছিন্নতা ইত্যাদি বিষয় প্রকাশ পেয়েছে । আর তাকে নোবেল পুরস্কারে ভূষিত করার এটিই কারণ বলে জানিয়েছেন নোবেল কমিটি। তার লেখনীতে সাহসিকতা ও তীক্ষ্ণ স্নায়বিক ধারা’ লক্ষ করেছেন সুইডিশ অ্যাকাডেমির সদস্যরা এবং এই কারণেই তারা তাকে পুরস্কারের জন্য নির্বাচন করেছেন।

অর্থনীতিতে নোবেল ২০২২

গত ১০ অক্টোবর, সোমবার , রয়েল সুইডিশ একাডেমি অব সায়েন্স এ বছরের অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম ঘোষণা করেছে।

এই বছর ২০২২ সালের অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের তিন জন। তারা হলেন শিকাগো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডগলাস ডব্লিউ ডায়মন্ড,ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফিলিপ এইচ ডিবভিগ এবং  যুক্তরাষ্ট্র ফেডারেল রিজার্ভ ব্যাংকের বর্তমান চেয়ারম্যান বেন এস বার্নান।

বেন এস বার্নান ব্যাংক ও আর্থিক খাতের সংকট নিয়ে গবেষণা করে ২০২২ সালে অর্থনীতিতে নোবেল পুরষ্কারের মতো সম্মানজনক পদক পুরষ্কারের অধিকারী হয়েছেন।

পুরষ্কার কমিটি জানায়, যে বর্তমানে ব্যাংকিং বিষয়ক গবেষণায় দেখা যাচ্ছে – সমস্যার সময় ব্যাংক ব্যবস্থা কীভাবে নিরাপদ রাখতে হয়,পাশাপাশি ব্যাংকে ধস নামলে কীভাবে সেইটার আর্থিক সংকট ঘনীভূত করে ব্যাংককে সুরক্ষিত রাখা যায় তা এই গবেষণায় দেখা গেছে।

এইসব গবেষণার সূত্রপাত করেন ১৯৮০-এর দশকে উল্লেখিতেএই তিন অর্থনীতিবিদ। টোরে ইলিংসেন, প্রাইজ ইন ইকোনমিক সায়েন্সেস কমিটির চেয়ারম্যান একটি সাক্ষাৎকারে উল্লেখ করেন,এই তিন অর্থনীতিবিদ আমাদের গুরুতর সংকট মোকাবিলার পাশাপাশি ব্যয়বহুল বেইল আউট এড়ানোর পথ দেখিয়ে দিয়েছেন।

শান্তিতে নোবেল ২০২২

গত ৭ অক্টোবর, শুক্রবার, নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল  পুরস্কার ২০২২ জয়ীদের নাম ঘোষণা করেছে। এবার শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন যৌথভাবে দুটি সংগঠন এবং একজন ব্যাক্তি আর তারা হলেন : অ্যালেস বিয়ালিয়াৎস্কি ( বেলারুশের একজন মানবাধিকারকর্মী ), সেন্টার ফর সিভিল লিবার্টিস(  ইউক্রেন ) এবং রাশিয়ার মানবাধিকার সংগঠন মেমোরিয়াল । এখানে উল্লেখ্য রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেন মানবাধিকার শান্তিপূর্ণ রাষ্ট্র এবং গণতন্ত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার কারণে তাদের এই পুরস্কার প্রদান করা হয়েছে।

অ্যালেস বিয়ালিয়াৎস্কি ভিয়াসনা হিউম্যান রাইটস সেন্টার প্রতিষ্ঠাতা যা ১৯৯৬ সালে স্বৈরা শাসক আলেকজান্ডার লুকাশেঙ্কোর অত্যাচার ও পীড়ন বন্ধের প্রতিবাদে গড়ে উঠেছিলো । তবে বর্তমানে তিনি বিনা বিচারে কারাগারে আটক রয়েছেন। অর্থাৎ কারাবন্দি অবস্থায় নোবেল শান্তি পুরস্কার পেলেন তিনি।

রাশিয়ার মানবাধিকার সংগঠন ”মেমোরিয়াল” প্রায় তিন দশকেরও বেশি বেশি সময় ধরে সেই সোভিয়েত ইউনিয়ন এর সময়ের রাজনৈতিক দমন-পীড়নের শিকার মানুষদের পরিণতি জানতে তদন্ত চালিয়ে যাচ্ছে  পাশাপাশি বর্তমান সময়ের রাশিয়ার মানবাধিকার লঙ্ঘনের  বিষয়সমূহ তুলে ধরছে।

“সেন্টার ফর সিভিল লিবার্টিজ” ২০০৭ সালে কিয়েভে প্রতিষ্ঠিত হয় যার উদ্দেশ্যে ছিল ইউক্রেনের গণতন্ত্র ও মানবাধিকারের ধারাকে এগিয়ে নিয়ে যাওয়া এবং ইউক্রেনের নাগরিক সমাজকে শক্তিশালী করে তোলা।

আরও পড়ুনঃ  ফেসবুক থেকে আয় করার উপায়

পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার ২০২২

গত ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ২০২২ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। বিজয়ীদের নামগুলো হলো : অ্যালাইন অ্যাসপেক্ট,অস্ট্রিয়ার অ্যান্টন জেলিঙ্গার এবং আমেরিকার জন এফ ক্লজার। অ্যালাইন অ্যাসপেক্ট  একজন অধ্যাপক যিনি ইউনিভার্সিটি প্যারিস-স্যাকলে এবং ইকোলে পলিটেকনিক কর্মরত আছেন। জন এফ ক্লাজার তার নিজস্ব প্রতিষ্ঠান আমেরিকার জন এফ ক্লজার  অ্যান্ড অ্যাসোসিয়েটস এ গবেষণার কাজে কর্মরত আছেন। আর অ্যান্টন জেলিঙ্গার ভিয়েনা বিশ্ববিদ্যালয়ে কর্মরত  আছেন।

সম্প্রতি একটি স্টেটমেন্ট এ রয়েল সুইডিশ একাডেমি উল্লেখ করেছে ,  ‘অ্যালাইন অ্যাসপেক্ট, জন এফ ক্লজার এবং অ্যান্টন জেলিঙ্গার  প্রত্যেকেই বিজড়িত কোয়ান্টামের গতি ব্যবহার করে যুগান্তকারী কিছু পরীক্ষা চালিয়েছেন, যেখানে দুটি কণা বিচ্ছিন্ন হয়ে গেলেও তা একটি এককের মতো আচরণ করে। যার ফলাফল কোয়ান্টাম তথ্যের ওপর ভিত্তি করে নতুন প্রযুক্তির পথ উদ্ভাবন করেছে।

চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার ২০২২

গত ৩ অক্টোবর ২০২২, সোমবার , এ বছরের চিকিৎসাবিজ্ঞানের নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে। এ বছরের চিকিৎসাবিজ্ঞানের নোবেল পুরস্কার বিজয়ীর নাম হলো বিজ্ঞানী সাভান্তে পাবো।

বিজ্ঞানী সাভান্তে পাবো ‘বিবর্তনীয় নৃবিজ্ঞান’ এর জন্য  পাবো ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট, লিপজিগ ১৯৯৯ সালে রতিষ্ঠা করেন। আবার ২০২০ সাল থেকে তিনি জাপানের ওকিনাওয়া ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে একজন সহযোগী অধ্যাপক হিসেবে কাজ করা শুরু করেছেন।

মানব বিবর্তনের জিনোম  এবং বিলুপ্ত হোমিনিন ম্পর্কিত আবিষ্কারের জন্য পাবো এবার চিকিৎসায় নোবেল পেয়েছেন।

রসায়নে নোবেল পুরস্কার ২০২২

গত ৫ অক্টোবর ২০২২, বুধবার,রসায়নে নোবেল পুরস্কার ২০২২ বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। এ বছর তিন জন  রসায়নে নোবেল পেয়েছেন আর সুইডিশ একাডেমি তাদের নাম ঘোষণা করেছে। তারা হলেন কে. ব্যারি শার্পলেস, ক্যারোলিন আর বার্তোজি, মর্টেন মেলডাল।

নোবেল কমিটির সদস্যরা এক স্টেটমেন্টে  বলেছেন, তারা ‘ক্লিক রসায়নকে একটি নতুন পর্যায়ে নিয়ে গেছেন। কোষের সহজাত  রসায়ন প্রতিহত না করেই প্রাণীর বায়োর্থোগোনাল বিক্রিয়া ঘটে।’

নোবেল বিজয়ী ক্যারোলিন আর বার্তোজি আমেরিকা স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় এ কর্মরত আছেন । আর কে. ব্যারি শার্পলেস আমেরিকার স্ক্রিপস রিসার্চে কর্মরত  আছেন।

নোবেল কমিটির অফিসিয়াল ওয়েবসাইট থেকে জানা গেছে, নোবেল ফাউন্ডেশন ২০২২ সালের বিজয়ীদের সঙ্গে ২০২০ ও ২০২১ সালের বিজয়ীদেরও আগামী ডিসেম্বরে সুইডেনের স্টকহোমে নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছে।


আরও পড়ুনঃ  ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ও সুবিধা


নোবেল পুরস্কার ২০২১ তালিকা তারা হলেনঃ

 রসায়ন: ২০২১ এ রসায়নে নোবেল পুরষ্কার পেয়েছেন ডেভিড ডব্লিউসি ম্যাকমিলান ও বেঞ্জামিন লিস্ট।

 শান্তি: ২০২১ এ শান্তিতে নোবেল পুরষ্কার পেয়েছেন দিমিত্রি মুরাতোভ ও মারিয়া রেসাকে।

 সাহিত্য:  ২০২১ এ সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে আবদুলরাজাক গুরনাহকে।

 ফিজিওলজি : ২০২১ এ ফিজিওলজিতে নোবেল পুরষ্কার পেয়েছেন আরডেম প্যাটাপাউটিয়ান ও ডেভিড জুলিয়াস।

 ১৯০১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত মোট ৬০৯ বার এ ৯৪৩ জন ব্যাক্তি এবং ২৫ টি সংস্থা এই সম্মানজনক পুরস্কারটি পেয়েছে।

শেষকথাঃ

নোবেল পুরস্কার বর্তমান বিশ্বে প্রচলিত সম্মানিত পুরস্কারগুলোর মধ্যে অন্যতম একটি। এজন্য এটির সম্পর্কে সঠিক তথ্য জেনে রেখে রাখা অনেক প্রয়োজন এবং আশা করছি এই আর্টিকেলে নোবেল পুরস্কার ২০২২ তালিকা সব তথ্য জানতে পেরেছেন।

আরও পড়ুন-

আয়কর রিটার্ন দাখিলের নিয়ম

দাবা খেলার নিয়ম ও শর্তাবলি

Leave a Comment