বিবি ক্রিম ব্যবহারের নিয়ম

বিবি ক্রিম ব্যবহারের নিয়ম

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা বিবি ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে আলোচনা করব।  ইংরেজী ভাষায় একটি প্রবাদ প্রচলিত আছে “First impression is the last impression “। এই প্রবাদের প্রভাব নারীদের ওপর বেশ লক্ষ করা যায়।নারী বলতেই আমাদের মনে ছিমছাম ও সুবিন্যস্ত একজন মানুষের প্রতিচ্ছবি আমাদের মনে ভেসে ওঠে। আর বর্তমানে নারীরাও নিজেদের ছিমছাম ও পরিপাটি রাখতে বেশ পছন্দ করে।

আর ঠিক এই কারণেই এখন তাদের মাঝে সব সময় নিজেকে সুন্দর ভাবে রিপ্রেজেন্ট করার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। এজন্য আজকাল কর্ম ক্ষেত্র হোক বা শিক্ষা ক্ষেত্র সকল জায়গাতেই নিজেকে সুন্দর ও পরিপাটি ভাবে রিপ্রেজেন্ট করতে পারার উদ্দেশ্যে মেক-আপ ব্যবহার করে আর মেক-আপেরই একটি গুরুত্বপূর্ণ প্রোডাক্ট হলো বিবি ক্রিম। তবে বিবি ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে অনেকেই সঠিকভাবে জানে না।

মেক-আপ এরই একটি পরিচিত ও গুরুত্বপূর্ণ প্রোডাক্ট হলো বিবি ক্রিম । রেগুলার মেকআপ হোক বা পার্টি মেকআপ, যে কোনো ধরনের মেক-আপ এই এটি ব্যবহার করা হয় । এতটুকু জানার পর আপনার মনে এই  বিবি ক্রিম কি? এবং এর ব্যবহার করার নিয়মটাই কি? তা নিয়ে প্রশ্ন আসতে পারে । তাই চলুন জেনে নিই বিবি ক্রিম ব্যবহারের নিয়ম নিয়ে যাবতীয় কিছু তথ্য।

আজকের আলোচ্য বিষয়

বিবি ক্রিম

বিবি ক্রিম এর পূর্ণ রূপ হলো বিউটি বাম অথবা ব্লেমিশ বাম । বিবি ক্রিম মূলত ফাউন্ডেশন ও ময়েশ্চারাইজার  এর কাজ একই সাথে করে থাকে । এটি বেশ হালকা ধরনের একটি টিন্টেড ময়েশ্চারাইজার । মেক আপ করার সময় এটি ব্যবহার করার মূল কারন হলো এটি অনেক কোমল এবং বেশ দীর্ঘস্থায়ী । এটি রুক্ষ ত্বক এবং তৈলাক্ত ত্বক উভয়ই ত্বকেই নিশ্চিন্তে ব্যবহার করা যায় । বিবি ক্রিম স্কিনকে করে তোলে মোলায়েম এবং এটি রোদ থেকেও রক্ষা করতে সক্ষম।

আরও পড়ুনঃ ঘরে বসে মেকআপ করার নিয়ম

ব্যবহারের নিয়ম 

এবার জেনে নেওয়া যাক বিবি ক্রিম ব্যবহারের নিয়ম গুলো:

পরিচিত এই প্রসাধনী সামগ্রীটি ব্যবহার বিধি অনেক সহজ । মেক আপ করার সময় এটি বেশ কয়েক রকম নিয়মে ব্যবহার যায় । সেগুলো হলো :

মেকআপ বেস হিসেবে ব্যবহার করার নিয়ম 

মেক আপ করার সময় সর্ব প্রথম স্টেপ হলো মেক-আপ এর বেস তৈরী করা । মেক-আপ বেস তৈরীর সময় সাধারণত প্রাইমার ব্যবহার করা । কিন্তু অনেক সময় যখন হাতের কাছে প্রাইমার থাকে না। তখন বিবি ক্রিমকে প্রাইমার এর অল্টারনেটিভ হিসেবে ব্যবহার করা হয় । মেক-আপ বেস তৈরীর জন্য যে ভাবে প্রাইমার লাগাতে হয় ঠিক সেইভাবেই অল্প পরিমাণে বিবি ক্রিম নিয়ে লাগিয়ে ফেলতে হবে ।

ফাউন্ডেশন এর পরিবর্তে ব্যবহার

মেক-আপ এক্সপার্টরা সব সময় হালকা ওয়েটের ফাউন্ডেশন স্কিনে ব্যবহার করার জন্য সাজেস্ট করেন । কিন্তু হালকা ওয়েটের ফাউন্ডেশন সব সময় বাজেট এর মধ্যে পাওয়া সম্ভব হয় না । এজন্য সেই সমস্যার সমাধানের একটি উপায় হিসেবে বিবি ক্রিম ব্যবহার করা যেতে পারে। এ জন্য মেক-আপ এর যে পর্যায়ে ফাউন্ডেশন ব্যবহার করা হয় ঠিক সে পর্যায়ে মুখে ভালো ভাবে বিবি ক্রিম এপ্লাই করে নিতে হবে যেন এটি মেক-আপ এ ফুল কভারেজ দিতে পারে।

 কনসিলার এর পরিবর্তে ব্যবহার

কনসিলার এমন একটি জিনিস যা মুখের কালো দাগ, ছোপ, চোখের ডার্ক সার্কেল হাইড করার জন্য ব্যবহার করা হয় । তবে বিবি ক্রিমকেও কনসিলার এর অল্টারনেটিভ হিসেবে ব্যবহার করা যায় । এজন্য কনসিলার যে স্টেপে লাগানো হয় সেই পর্যায়ে কনসিলার বদলে বিবি ক্রিম একটু বেশি পরিমাণে নিয়ে মুখের যেখানে কালো দাগ, ছোপ এবং ডার্ক সার্কেল আছে সেখানে লাগিয়ে নিতে হবে।

এলিগেন্ট লুকস্ এবং মশ্চরাইজার হিসেবে 

কেউ যদি তার প্রতিদিনের গেট আপ এ স্কিন মশ্চরাইজড রাখার সাথে সাথে এলিগেন্ট লুকস্ এ থাকতে পছন্দ করে তাহলে বিবি ক্রিম তার জন্য বেস্ট একটি অপশন। এজন্য প্রতিদিন এলিগেন্ট লুকস্ এর পাশাপাশি স্কিন মশ্চরাইজড রাখার জন্য রেগুলার বিবি ক্রিম মুখে লাগালেই যথেষ্ট।

ইউ ভি রে প্রোটেক্টর

এসপিএফ এমন একটি জিনিস যা সূর্যের আতি বেগুনি রশ্মি অর্থাৎ ইউ ভি রে থেকে স্কিন কে প্রোটেক্ট করে। বিবি ক্রিমে এসপিএফ বিদ্যমান থাকে যা স্কিন কে প্রোটেক্ট করতে সক্ষম । এজন্য এটিকে রে প্রোটেক্টর হিসেবেও ব্যবহার করা যায়।

এবার নিশ্চয়ই জানার আগ্রহ জন্মাবে যে স্কিনের জন্র আসলে কোন কোন বিবি ক্রিম ভালো হবে। তাহলে চলুন জেনে নিই স্কিন অনুযায়ী কয়েকটি সেরা বিবি ক্রিম এ নাম।

আরও পড়ুনঃ হেয়ার সিরাম ব্যবহার করার নিয়ম

স্কিন অনুযায়ী সেরা কয়েকটি সেরা বিবি ক্রিম

বিবিক্রিম অনেক ধরনের হয়ে থাকে। মানুষের স্ক্রিন অনুযায়ী এই ক্রিম গুলো বিভিন্ন ট্যপের হয়ে থাকে। তাই আমরা নিচে কিছু বিবি ক্রিম এর টাইপ উল্লেখ করলামঃ

পন্ডস হোয়াইট বিউটি বিবি + ফেয়ারনেস ক্রিম  (অল স্কিন টাইপ):

এই বিবি ক্রিমটি স্কিনে এক রকমের কোমল ভাব ফুটিয়ে তুলতে সক্ষম । এটি ওয়েলি স্কিনের জন্য একদম পারফেক্ট । তবে সব রকম স্কিনেই ব্যবহার করা যায় । এটি স্কিনে ৬ থেকে ৭ ঘণ্টা স্থায়ী হয় ।

গার্নিয়ার বিবি ক্রিম (ড্রাই টু নরমাল স্কিন)

এটি ভিটামিন সি সমৃদ্ধ বিবি ক্রিম যা স্কিনকে ময়েশ্চারাইজড রাখে । এতে রয়েছে এসপিএফ ১৫ যেটি ইউভি এ এবং ইউভি বি রে থেকে স্কিনকে প্রোটেক্ট করে । পাশাপাশি এটি ড্রাই স্কিনের জন্য বিশেষ ভাবে উপযোগী ।

মেবিলাইন ক্লিয়ার গ্লো শাইন ফ্রী বিবি স্টিক(ওয়েলি স্কিন)

এই প্রোডাক্টটি সাধারণত গ্রীষ্ম মৌসুমের জন্য বিশেষ ভাবে উপযোগী । আর এটি মূলত তৈলাক্ত স্কিনের প্রয়োজনীয়তা সমূহকে নজরে রেখে বানানো হয়েছে এবং এটি স্কিনে এপ্লাই করাও বেশ সহজ । তবে ম্যাট কভারেজ দিতে সক্ষম এই বিবি ক্রিম স্টিকটি শুধু মাত্র দুটি শেডেই পাওয়া যায় ।

কালারবার পারফেক্ট ম্যাচ বিউটি বাম (অয়েলি স্কিন)

কালারবার এর এই বিবি ক্রিমটি  অয়েলি স্কিনের জন্য বেশ উপযোগী এবং বাজেট ফ্রেন্ডলী । গরমের সময় অয়েলি স্কিনে অনেক তাড়াতাড়ি তৈলাক্ত ভাব চলে আসে । এই বিবি ক্রিমটি   অনেকটা সময় ধরে স্কিনের বাড়তি তেল  নিয়ন্ত্রন করতে পারে ।

ল’রিয়াল প্যারিস ট্রু ম্যাচ মেকিং স্কিন আইডিয়ালাইজিং বিবি ক্রিম (অল স্কিন টাইপ)

ল’রিয়াল এর এই বিবি ক্রিমটি সব রকম স্কিনেই ব্যবহার উপযোগী । এতে রয়েছে হাইড্রেটিং উপাদান যা স্কিনকে ময়েশ্চারাইজিড রাখে । এটি স্কিনকে ন্যাচারাল ফিনিশিং দেয় । এটি মার্কেটে তিনটি শেডে অ্যাভেইলএবল রয়েছে ।

ওলে বিবি ক্রিম

গ্রিন টি’র নির্যাস দিয়ে তৈরী ওলে বিবি ক্রিম সব রকমের স্কিনের জন্য উপযোগী । এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট,ফ্যাটি এসিড  ও গ্লিসারিন । পাশাপাশি এতে রয়েছে এসপিএফ ১৫ যা স্কিনকে ইউভি রে থেকে প্রোটেক্ট করে।

ক্লিনিকিউ এইজ ডিফেন্স বিবি ক্রিম উইদ এসপিএফ ৩০ 

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ এই বিবি ক্রিমটি স্কিনের অনেক রকম সমস্যা দূর করতে সক্ষম । এর পাশাপাশি এটি মেক-আপে বেশ ভালো কভারেজ দিতে পারে । এসপিএফ ৩০ যুক্ত এই বিবি ক্রিমটি ইউ ভি রে থেকে স্কিনকে রক্ষা করে।  

শেষকথা

প্রিয় পাঠক আশা করি আপনি বিবি ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে সটিক তথ্য জানতে পেরেছেন। আজ আমরা বিবি ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে জানলাম।
আপনি যদি এই সম্পর্কের না জেনে থাকেন তাহলে অবশ্যই ভাল হবে জেনে নিন। কারণ বিবি ক্রিম আপনার ত্বককে বিভিন্ন রকম সুযোগ সুবিধা দিয়ে থাকে। তাই বিবি ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে সম্পুর্ন পোস্ট মনোযোগ সহকারে পড়ুন। আপনার সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।

 

আরও পড়ুন-

চুল পড়া বন্ধ করার উপায়

ঘরে বসে মেকআপ করার নিয়ম

Leave a Comment